Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website মেধা ধংসের অপর নাম Exam Kit – মুক্তির কথা নিউজ
সোমবার , জুন ১৭ ২০২৪
Home / শিক্ষা / মেধা ধংসের অপর নাম Exam Kit

মেধা ধংসের অপর নাম Exam Kit

স্টাফ রিপোর্টার : শিক্ষার্থীদের মেধা ধ্বংসের একটি প্রধান অন্তরায় / বাধা হচ্ছে exam kit নামক গাইড যা ধীরে ধীরে ঘুন পোকার মত করে আমাদের দেশের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মেধা নষ্ট করে দিচ্ছে।

অনুসন্ধানে দেখা গেছে, কথিত এই exam kit যার মধ্যে রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় এর প্রফেশনাল বিবিএ এবং সিএসসি র বিভিন্ন সেমিস্টারের প্রতিটি বিষয়ের প্রশ্নপত্র। উপকৃত হওয়ার কথা বলতে গেলে শিক্ষার্থীরা শুধুমাত্র বিগত সালের প্রশ্নপত্রগুলোই কথিত এই exam kit থেকে পায়। এর বাইরে দিনকে দিন আমাদের দেশের শিক্ষার্থীরা ইহার মাধ্যমে মারাত্নকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে, আমাদের দেশের উচ্চ শিক্ষার হার এমনিতেই কম। যারা এই উচ্চ শিক্ষার সুযোগ পায় তাদের মধ্যে বেশিরভাগই নানা ধরনের আর্থিক , পারিবারিক এবং সামাজিক চাপ নিয়ে পড়ালেখাটা চালিয়ে নেয়। শিক্ষকরা শ্রেণীকক্ষে বার বার বলেও শিক্ষার্থীদের মূল বই এর প্রতি নির্ভরশীল করতে পারেনা অপরপক্ষে কিছু অসাধু ব্যবসায়ী শিক্ষার্থীদের আর্থিক এবং পারিবারিক চাপের সুযোগ নিয়ে তাদের exam kit নামক বই কিনতে দিনের পর দিন প্রলব্ধ করে যাচ্ছে। তাদের এই exam kit নামক বইগুলো পর্যালোচনা করে দেখা গেছে প্রকাশনীগুলো সরাসরি গুগল থেকে কপি করে প্রশ্নের উত্তর হিসেবে চালিয়ে দিচ্ছে যার কারনে শিক্ষার্থীরা প্রতিনিয়ত মূল বই থেকে দূরে সরে যাচ্ছে।
সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল বিবিএ এবং এম বি এ এর সিলেবাস পরিবর্তন করা হয়েছে। পরিবর্তিত এই সিলেবাসের আলোকে শিক্ষকরাই যেখানে পড়াতে হিমশিম খাচ্ছেন সেখানে কিছু অসাধু ব্যবসায়ী অনুমোদনহীন এই বই বাজারজাতকরন করে বিপুল পরিমান টাকা হাতিয়ে নিচ্ছে।
খ্যাতনামা কিছু প্রতিষ্ঠানের মানব সম্পদ বিভাগের প্রধানদের মতে, এই অনুমোদন বিহীন বই অন্ধভাবে অনুসরন করার কারনে শিক্ষার্থীরা মূল বই বিমুখ হয়ে পরছে। যার কারনে প্রকৃত জ্ঞান থেকে তারা প্রতিনিয়ত বঞ্চিত হয়ে যাচ্ছে। ফলশ্রুতিতে মৌখিক পরীক্ষার অংশে তারা সঠিক প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ হচ্ছে।

About admin

Check Also

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করলেন-চিত্তরঞ্জন উচ্চ বিদ্যালয়।

অনলাইন ডেস্কঃ চিত্তরঞ্জন কটন মিলস উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ঐতিহাসিক ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ …

কপাল খুলে গেল

করোনার কারণে এ বছর উচ্চ মাধ্যমিকের পরীক্ষা না নেয়ার সিদ্ধান্তে গত বছর যারা এইচএসসি ও …

সোমবার শুরু হচ্ছে ‘ও’ লেভেল পরীক্ষা

আসিফ শিকদার: দেশে ইংরেজি মাধ্যম ‘ও’ লেভেল পরীক্ষা আগামী সোমবার থেকে শুরু হবে। এদিকে, শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *